বিকাশ হেল্পলাইন (bKash Helpline) 16247 নাম্বারের প্রতারনা হতে সবাই সাবধান!

আমি বিকাশ থেকে প্রতারিত হয়েছি, কাল আপনিও বিকাশ  থেকে প্রতারিত হতে পারেন। তাই সবার উদ্দেশ্যে লিখলাম, যাতে আর কেউ আমার মত বিকাশ  থেকে প্রতারিত না হয়।
 
যাই হোকনা কেন আগে আমি বিকাশের জন্য  একটা গারি দেব, না না একটা গালি দেব। আমার কলেজের ইংরেজী স্যারের কাছে একবার সুনেছিলাম যে, পৃথিবীর সবচেয়ে খারাপ গালি হলো “তুই একটা মানুষের বাচ্চা” গালিটার ব্যাখ্যা হলো: যে মানুষের বাচ্চা (মানুষ) পারে সব কিছু করতে। ভাল কাজ থেকে শুরু করে খারাপের সর্ব নিম্ন স্তরের কাজ করতে। কাজেই স্যারের মতে এটাই পৃথিবীর সবচেয়ে খারাপ গালি। কাজেই আমি বিকাশকে গালি দিলাম “বিকাশ তুই একটা মানুষের বাচ্চা”। এর চেয়ে খারাপ গালি আমি জানিনা। আপনারা জানলে কমেন্টে দিতে পারেন। তয় দয়া করে কেও হাবার হামাক দিয়েন নাকো ভাই!
যা হয়েছিল আমার সাথে। আমি বিগত ০৩-১১-২০১৩ ইং তারিখে আমার বিকাশ হতে  Buy Airtime মেনু হতে আমার রবি নম্বরে কিছু টাকা রিচার্জ করি। সাথে সাথে আমার রবি নম্বরে এবং আমার বিকাশ নম্বরে (জিপি) bKash হতে একটি মেসেজ আসে। যেখানে উল্লেখ করা হয় আমার রিচার্জ Unsuccessful হয়েছে। [মেসেজটি ডিলিট হওয়ার কারনে সম্পূর্ন দিতে পারলাম না] সেখানে আরো উল্লেখ করা হয় যে, আমার টাকাটি কিছু সময় পর আমার একাউন্টে যোগ করে দেওয়া হবে। তাই আমি আর কিছু  করিনাই। ১দিন, ২দিন করে এক সপ্তাহ অপেক্ষা করলাম। কোন লাভ হলোনা। টাকা একাউন্টে যোগ হলো না। তাই 16247 নম্বরে কল করলাম। “Number Busy” “Number Busy” “Number Busy” “Number Busy” “Number Busy”…………………………………
১৫-২০ বার ট্রাই করার পর কল ডোকলো। যাই হোক, লাইন পাওয়ার পর আমাকে কাষ্টমার ম্যানেজারের সাথে কথা বলার জন্য IVR Menu আমাকে Waiting এ রাখলো। ৩-৪ মিনিট পর লাইন পাওয়া মাত্র লাইন কেটে গেল।  ভাবলাম নেটওয়ার্ক সমস্যা। আবার কল করলাম। লাইন পেতে-পেতে আমার টাকা কেটে শেষ। যতদূর মনে পরে দুই বারে ২০-২৫ টাকার মত কাটলো। টাকা না থাকার কারনে ওইদিন আর কল করতে পারলাম না।
আজ ৩০-১১-২০১৩ তারিখ বিকাল ৪:১৫ মিনিটে আবার কল করলাম। সেই পুরাতন ডাইলগ “Number Busy” “Number Busy” “Number Busy” “Number Busy” “Number Busy”…………………………………
১৫-২০ বার ট্রাই করার পর কল ডোকলো। যাই হোক, লাইন পাওয়ার পর আমাকে কাষ্টমার ম্যানেজারের সাথে কথা বলার জন্য IVR Menu আমাকে Waiting এ রাখলো। আজ ৬ মিনিট পর লাইন পেলাম। প্রথমে আমাকে স্বাগতম জানালো, আর আমি ঠান্ডা মাতায় সেবা পাওয়ার আশায় সালাম দিলাম। আমার সমস্যার কথা জানালাম। কোন নম্বর থেকে কত তারিখে কত টাকা রিচার্জ করেছিলাম তা ছিক মত জানালাম। বর্তমানে একাউন্টে কত টাকা আছে তাও জানালাম এবং সেই সময় কত টাকা ছিল সেটাও জানালাম। কিন্তু কোন লাভ হলো না।  শেষ কথা হলো আমাকে বললো এ সব তথ্য দেওয়ার কোন প্রয়োজন নেই। আগে ডা দিতে হবে তা হল, আমি যে জাতীয় পরিচয় পত্র দিয়ে বিকাশ  একাউন্ট খোলেছি তার সিরিয়াল নম্বর দিতে হবে। আমি ত অবাক, আকাশ ভেঙ্গে যেন  ………… কি ? মাটিতে পরলো? না! বিকাশ যেন আমার কানের নিচে এক খানা থাপ্পর মেরে দিল!
একাউন্টটা করেছিলাম আমার আব্বুর জাতীয় পরিচয়পত্র দিয়ে। আর আমি  এখন রাস্তা দিয়ে যাওয়ার সময় বিকাশ হেল্প লাইনে কথা বলছিলাম। ত কিভাবে আইডি নম্বর মোখস্থ বলবো??? আমি আমার আব্বুর জাতীয় পরিচয়পত্র-এর সঠিক নাম, পিতা মাতার নাম, ঠিকানা, বয়স, ইত্যাদি তথ্য দেওয়ার জন্য চাইলাম। কিন্তু নাছর বান্দা সরি নাছর বান্ধি হবে, [কারন কাষ্টমার ম্যানেজার টি মেয়ে ছিল] রাজি হলনা। বললো আমাকে কোন সাহায্য করা যাবেনা। এবার মজা বোজ!!!!!
এত টাকা খরচ করে লাইন পেলাম তাও আবার সেবা পাবনা! মেয়েটি আমার সমস্যার Complain পযর্ন্ত রাখলো না। মনটাকে শক্ত করে কিছু কথা বললাম। যা বলেছিলাম “আপনাদের ১৬২৪৭ নম্বরে কল করলে সব সময় Number Busy দেখায়। প্রায় ১৫-২০ বার ট্রাই করার পর কল ডুকে। দয়া করে এটাকে আপগ্রেড করবেন যাতে আমরা গ্রাহকগন সহজেই বল করতে  পারি। এছড়াও আপনাদের কাষ্টমার ম্যানেজার এর সংখ্যা বারানো দরকার। যাতে করে আমরা সহজেই লাইন পেতে পারি এবং আমাদের টাকা খরচ কম হয় সোব পেতে। অ আরেকটি কথা শুনোন, আপনাদের হেল্পলাইনের কল রেটটি একটু কমানো উচিত, না হলে লাইন পাওয়ার আগেই টাকা শেষ হয়ে কল কেটে যাবে , আর আপনাদের সাথে কথাও বলতে পারবো না। কেননা সাধারনত বেশিরভাগ মানুষের মোবাইলে ২০-৩০ টাকার মত থাকে।”
এতক্ষনে সে আমার কথা শুনে বললো “ধন্যবাদ আপনার মূল্যবান সাজেষ্ট দেওয়ার জন্য, আমারা আনার তথ্যটি বিবেচনায় রাখবো। বিকাশ হেল্পলাইনে কল করার জন্য ধন্যবাদ” Call End
আর এ দিকে লাইন কাটার পর জিপি আমার মোবাইলে Pop-Up মেজেস দিল (Call End Info)

“Your last  call duration is 16 minute 8 second and your Last call cost is BDT 44.52 Taka. Your current account balance is BDT  4.18 Taka.

এবার আসুন কল রেট নিয়ে কিছু আলোচনায়। আমি যে ‍সিম দিয়ে বিকাশ হেল্প লাইনে কল দিয়েছিলাম সেটি হল গ্রামীনফোণ এর পল্লিফোন সিম (০১৭১৩-xxxx৪৭)। আমি এটি প্রায় ৬ বছর যাবৎ ব্যবহার করতেছি। এটি ব্যবসায়ী সিম নামে পরিচিত। এবার আমি আমার সিমের রিগোলার কলরেট বলি:-
GP to Others/T&T (any Bangladeshi Phone) – 0.99/min 24 Hours, Vat সহ 1.14/min
GP to GP – 0.49/min (12.00 pm-4.00 pm) Vat সহ 0.56/min
সাথে ১ সেকেন্ড পালস, কোন লোকানো চার্জ নেই।
এবার বলি হেল্প লাইন (১২১ অথবা ০১৭১১-৫৯৪ ৫৯৪) এর কথা, ১২১ এ কল করলে চার্জ হয় ৫০ প্রতি মিনিট+১৫% ভ্যাট। আর যদি অন্য অপারেটরের হেল্পলাইনে কল করি ( যেমন: রবি ০১৮১৯-৪০০৪০০, বাংলালিংক ০১৯১১-৩০৪১২১, এয়ারটেল ০১৬-৭৮৬ ০০৭৮৬, সিটিসেল ০১১৯৯-১২১ ১২১) তাহলে আমার মোবাইলে ১.১৪ টাকা মিনিট চার্জ করা হয় (GP to Others/T&T (any Bangladeshi Phone) – 0.99/min 24 Hours, Vat সহ 1.14/min) এর মানে হল আপনার সিমের প্যাকেজ অনুযায়ী Off-net এর কলরেট চার্জ করা হবে। আর এটাই স্বাভাবিক।
এবার bKash এর কথায় আসি। বিকাশ এর হেল্প লাইনে কল করলে আমার যে ভাবে টাকা কাটা হয়েছে:

প্রতিমিনিট ২.৩০ টাকা + ১৫% ভ্যাট

২.৩০ টাকার ১৫% ভ্যাট হল ০.৩৪৫ টাকা

অতএব প্রতিমিনিট ২.৩০+০.৩৪৫ টাকা

মোট = ২.৬৫ টাকা/মিনিট

আমার জানা মতে বাংলাদেশের কোন প্রতিষ্ঠানের (মোবাইল কোম্পানি, বিভিন্ন সরকারী/বেসরকারী ব্যাংক, NGO) হেল্প লাইনে কল করলে ১.১৫ টাকার বেশি খরচ হয়না অথবা যে মোবাইল সিম দ্বারা কল করা হয় সেই সিম-এর Off-net কল রেট চার্জ করা হয় বলে জানি। আর ২.৩০ টাকা করে চার্জ করা হয় বিভিন্ন ম্যাগাজিন এর হট লাইনে কল করলে। কেননা তারা এই তারা  তাদের এই হটলাইন নম্বর (পোর্ট) দ্বারা SMS ও Call এর মাধ্যমে ব্যবসা করে থাকে। এটা তারা সকলকে আগে থেকেই জানিয়ে রাখে (ম্যাগাজিন ও পত্রিকার মাধ্যমে) যে এখানে SMS ও Call করলে ২.৩০ টাকা করে চার্জ করা হবে। কিন্তু বিকাশ তো আর তা করেনি, এমন কল দেওয়ার পর বলেনি যে এখানে Call করলে ২.৩০ টাকা করে চার্জ করা হবে!

আসুন এবার হিসেব করি কেন এখানে Call করলে ২.৩০ টাকা করে চার্জ করা হয়?

আপনি 16247 নম্বরে কল করলে ২.৩০ টাকা করে চার্জ করা হবে,
এখানে ২.৩০ টাকার মধ্যে মোবাইল অপারেটর পাবে ১.১৫ টাকা
এখানে ২.৩০ টাকার মধ্যে 16247 নম্বর (পোর্ট) পাবে ১.১৫ টাকা, আর
এখানে ২.৩০ টাকার মধ্যে বাংলাদেশ সরকার ১৫% ভ্যাট হিসেবে পাবে ০.৩৪৫ টাকা

আশাকরি এবার হিসেব ঠিকমত বুঝতে পেরেছেন!

এবার আমার কথায় ফিরে যাই। ২০ টাকার জন্য ফোন করেছিলাম, সেটি তো পেলামইনা বরং তিন বার কল করে যা ব্যয় হলো:-
প্রথম বার (যতদূর মনে পরে) ৮ টাকার মত, দ্বিতীয় বার ১৭ টাকা কত পয়শা যেন। আর শেষ বার (খোব ভাল করে মনে রেখেছি) ৪৪.৫২ টাকা। মোট ৬৯ টাকার মত। আর ২০ টাকাতো বিকাশ আগেই চুরি করেছে, যার জন্য এত কাহিনী।

কি ভাবছেন? ………………. ঠিকই ধরেছেন, বিকাশ আমার চোখে আলু দিয়েছে, ধোর মেজাজ খারাপ, তাই বার বার ভূল লিখি। আসলে বলতে চেয়েছিলাম “বিকাশ আমার চোখে বালু দিয়েছে”

ভাই আপনি আমার লেখা দেখে হাসছেন? এদিকে আমি মনে মনে কাদছি। যাই হোক, এত কষ্ট করে আমার ফালতু পেচাল মন দিয়ে পড়ার জন্য ধন্যবাদ।
[বি:দ্র: কমেন্টে কিছু লেখার জন্য/মন্তব্য করার জন্য আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর প্রয়োজন হবেনা। কেননা, সবাই তো আর  bKash নয়]
Share this article :

+ comments + 1 comments

January 19, 2019 at 8:29 PM

Vai helpline e fon dite dite toh khubi kharab obosta ....

Post a Comment
 
Copyright © 2018. নির্জন বাংলা - All Rights Reserved
Template Created by নির্জন বাংলা