3D ভিডিও/মুভি কিভাবে নরমাল মুডে (2D মুডে) দেখবেন VLC Player দিয়ে

undefined
আসসালামুয়ালাইকুম,
প্রিয় ভাই ও বোনেরা, সবাই ভালো আছেন আশা করি । আপনারা অলরেডি থ্রিডি মুভি/ভিডিও নিশ্চই দেখেছেন আর একটা মুভির থ্রিডি ভার্সন কিভাবে দেখতে হয় সেটাও জানেন।
খালি চোখে চশমা ছাড়া থ্রিডি মুভি দেখা যায় না, আসলে দেখা যায় না কথা টা ঠিক না, দেখা যায়, কিন্তু থ্রিডি প্রযুক্তির ডাবল ছবির জন্য খালি চোখে দেখা খুব কস্ত সাধ্য, তাই আজ আমি দেখাব vlc player দিয়ে কিভাবে 3D ভিডিও/মুভি নরমাল মুডে (2D মুডে) দেখবেন। 
প্রথমে vlc player স্টার্ট করুন, এই মুহূর্তে কোন ভিডিও চালাতে হবে না,
তারপর tools>preferance এ যান,
নিচে বাম কোনায় show settings>all সিলেক্ট করুন,
এবার settings window এর বাম দিকে scroll করুন ও video সিলেক্ট করুন,
তারপর ‘source aspect ratio’ তে যান ও এখানে আপনার ভিডিওটির প্রস্থ্য ডাবল করে লিখুন, উধাহরনঃ ধরুন আপনার ভিডিওর aspect ratio ১৬:৯ , এক্ষেত্রে আপনি লিখবেন ৩২:৯ , ঠিক একই ভাবে ৪:৩ এর ক্ষেত্রে ৮:৩ লিখবেন।এবার save করে exit করুন।(আপনার aspect ratio কিভাবে চেক করবেনঃ   tools >media information>codecs)।
এখানে বলে রাখা ভালো, এই aspect ratio টি সব ভিডিওর ক্ষেত্রে save হয়ে যাবে, তাই 3D মুভি দেখার পর মনে করে এটা মুছে নিবেন। আর তা না করলে নরমাল 2D ভিডিওর ছবি বদলে যাবে।
এবার পুনরায় vlc চালু করুন ,একটা 3D ভিদিও/মুভি চালু করুন ও কোন একটা জায়গায় pause করুন।
এবার tools> Effects & Filters এ ক্লিক করুন।তারপর video effects>crop এ যান,
এবার ‘right’ এ আপনার মুভির horizontal pixel এর অর্ধেক টাইপ করুন। উধাহরনঃ ধরুন ইহা 1920*1080 , তাহলে আপনার মুভির horizontal pixel হল 1980, তাহলে আপনি লিখবেন 960, আবার 1280*720 হলে 1280 এর অর্ধেক 640 লিখতে হবে, ব্যস, কাজ শেষ, 
enjoy করুন আপনার 3D মুভি 2D রূপে।। ।
Share this article :
 
Copyright © 2018. নির্জন বাংলা - All Rights Reserved
Template Created by নির্জন বাংলা